বাউনডুলে

বাউনডুলে

কম্পিউটারে হার্ডডিস্ক ডিটেক্ট না করলে করণীয়

হালের আমলে ক্লাউড স্টোরেজের ব্যবহার বাড়লেও এখনও কম্পিউটারের সব তথ্য হার্ডডিস্কেই সংরক্ষণ করা হয়ে থাকে। অনেক সময় কম্পিউটার চালুর পর নানা কারণে হার্ডডিক্স খুঁজে পাওয়া যায় না।
দেখা যায়, ঠিকঠাকভাবে পাওয়ার চালু হলেও হার্ডডিক্স ডিটেক্ট হচ্ছে না। এ রকম সমস্যা হলে হার্ডডিক্স খুঁজে পেতে করণীয় বিষয়গুলো সম্পর্কে তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।
১. কম্পিউটারটির কেসিংয়ের পাওয়ার সাপ্লাই থেকে আসা পাওয়ার লাইনটি ঠিকভাবে যুক্ত আছে কি না তা দেখতে হবে। মাঝে মাঝে লাইনটির সমস্যা কারণে হার্ডডিক্সের লাইনে সমস্যা হয়ে থাকে।

২. মাদারবোর্ডের সঙ্গে হার্ডডিস্কটির আইডিই বাস ক্যাবল অথবা সাটা ক্যাবল ঠিকভাবে সংযুক্ত আছে কিনা তা দেখতে হবে। যদি না থাকে তাহলে তা ঠিক করে দিতে হবে।
৩. BIOS-এ IDE অটো ডিটেক্ট অপশনটি ডিজেবল থাকলে তা ৪টি IDE ডিভাইসের জন্য এনাবল করতে হবে নতুবা ম্যানুয়ালি HDD কে ডিটেক্ট করিয়ে দিতে হবে।
৪. কনফিগারেশরনের জন্য যদি একই সেটিংসে একাধিক IDE Device থাকে তবে তা (CD/DVD ROM,HDD) পাওয়া নাও যেতে পারে- যেমন দেখা গেল যে একটি HDD ও একটি DVD ROM উভয়েই Secondary master হিসেবে কনফিগার করা। এ ক্ষেত্রে দুটি Device-এর কোনো একটি নাও পাওয়া যেতে পারে।
৫. হার্ডডিস্কটি মাদারবোর্ডের সঙ্গে প্রাইমারি না সেকেন্ডারি হিসেবে যুক্ত তা ঠিক করে নিতে হবে।
Share this article :

Post a Comment

Flag Counter
 
Helped By : Copyright © 2014. বাউনডুলে - All Rights Reserved
Proudly powered by Blogger