বাউনডুলে

বাউনডুলে

SSL/TLS এবং নিরাপদ ওয়েবসাইট প্রসঙ্গ

প্রাথমিক আলোচনা

ধরুন, আপনি অনলাইনে কেনাকাটা করছেন। বিশেষ কোনো ওয়েবসাইটে গিয়ে আপনি একটি পন্যের অর্ডার দিলেন এবং যথারীতি পেপাল কিংবা মাস্টারকার্ডে সেটার বিল পরিশোধ করলেন। আপনি কি ভেবেছেন, আপনার দেওয়া গোপন তথ্য চুরি হতে পারে! অথবা, আপনি নিজেই এ ধরণের একটি ওয়েবসাইট চালু করেছেন; মানুষ আপনাকে বিশ্বাস করবে কেন? কোন বিশ্বাসে তারা আপনার ওয়েবসাইটে এসে তাদের পাসওয়ার্ড ইত্যাদি গোপন তথ্য প্রদান করবে?
এই সমস্যার সমাধানে ওয়েবসাইটগুলোকে এক ধরণের সার্টিফিকেট প্রদান করা হয়। যা জানিয়ে দেয় একটি সাইট নিরাপদ কিনা কিংবা কতটুকু নিরাপদ। ব্রাউজার থেকে সার্ভার এবং সার্ভার থেকে ব্রাউজারে তথ্য আদানপ্রদানের ক্ষেত্রে তথ্য চুরি হবে না, এটি সুনিশ্চিত করার জন্যে ওয়েবসাইটগুলোকে SSL/TLS সার্টিফিকেট দেওয়া হয়। SSL এবং TLS হল যথাক্রমে Transport Layer Security ও Secure Sockets Layer-এর সংক্ষিপ্ত রুপ।

কীভাবে চিনবেন?

ওয়েবসাইটের ঠিকানার (URL) শুরুতে http:// থাকে, নিশ্চয়ই খেয়াল করেছেন। এই http:// হল একটি Application Protocol, এর পূর্ণরূপ HyperText Transfer Protocol; কিন্তু আপনি কি লক্ষ্য করেছেন কিছু সাইটের ঠিকানার শুরুতে https:// থাকে? https:// শুধুমাত্র সেই সাইটগুলোতেই থাকে, যেগুলো SSL/TLS সার্টিফিকেট প্রাপ্ত। এই https:// হল HyperText Transfer Protocol Secure-এর সংক্ষিপ্ত রূপ। প্রকৃতপক্ষে এই সাইটগুলো গোপন তথ্যাদি (বিশেষ করে পাসওয়ার্ড ও অন্যান্য গোপন নম্বর) আদানপ্রদানের ক্ষেত্রে নিরাপদ।

(বামদিকে অনিরাপদ এবং ডানদিকে নিরাপদ ওয়েবসাইট)
আরেকটা বিষয়, সাইটের ফেভিকন (URL-এর বামদিকে ছোট আইকন টাইপ Image) সাধারণত ১৬x১৬ পিক্সেলের হয়। কিছু সাইটে দেখবেন এই অংশটি তুলনামূলক বেশি চওড়া। এগুলোতে ফেভিকনের পাশে খানিকটা বর্ধিত অংশ থাকে, বেশিরভাগ ক্ষেত্রে সাইটের নাম লেখা থাকে এখানে। বর্ধিত অংশ আবার বিভিন্ন রঙয়ের হয়ে থাকে। সাধারণত নীল, হালকা নীল, হালকা সবুজ এবং সবুজ রং থাকে। এগুলো নিরাপত্তা মাত্রা নির্দেশ করে। একটি সাইট কতোটা নিরাপদ সেটি বুঝতে পারবেন এর ফেভিকনের পাশের এই রং দেখে।

(বামদিকে অনিরাপদ এবং ডানদিকে নিরাপদ ওয়েবসাইট)

একটি সাইটে SSL/TLS কীভাবে যুক্ত হয়?

বিশ্বব্যাপী কিছু স্বীকৃত প্রতিষ্ঠান আছে যারা SSL/TLS সার্টিফিকেট প্রদান করে। একটি সাইট নিরাপদ নিশ্চিত করে তারপরই এরা স্বীকৃতি দিয়ে থাকে। SSL/TLS সার্টিফিকেটযুক্ত কোনো সাইটের ফেভিকনের উপর মাউস কার্সর রাখলেই দেখতে পাবেন কোন প্রতিষ্ঠান ওই সাইটকে স্বীকৃতি দিয়েছে।

এ ধরণের প্রতিষ্ঠানের তালিকায় আছে-

  • ১) A-Trust
  • ২) Buypass
  • ৩) DigiCent
  • ৪) GeoTruts
  • ৫) GlobalSign
  • ৬) GoDaddy
  • ৭) SwissSign
  • 8) VeriSign ইত্যাদি।
Share this article :

Post a Comment

Flag Counter
 
Helped By : Copyright © 2014. বাউনডুলে - All Rights Reserved
Proudly powered by Blogger